Bengali Pedagogy MCQ PDF Download
বাংলা পেডাগগি - বাংলা পেডাগজি MCQ - বাংলা পেডাগোজী প্রাক্টিস সেট
Bengali Pedagogy MCQ PDF
দেওয়া রইলো ১০০টিরও বেশি Bengali Pedagogy MCQ প্রশ্ন ও উত্তর। প্রাইমারি টেট পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলা পেডাগগি প্রশ্ন ও উত্তর ।
Also Check : ১০০টি শিশু শিক্ষা ও শিশু মনস্তত্ত্ব MCQ প্রশ্ন ও উত্তর PDF
বাংলা পেডাগোজী প্রাক্টিস সেট
দেওয়া রইলো বাংলা পেডাগোজী প্রাক্টিস সেট ।
1. ব্যক্তিত্ব বলতে কী বোঝ?
(A) একজন ব্যক্তির ব্যবহার
(B) একজন ব্যক্তির সামাজিক বিকাশ
(C) ব্যক্তির নিজস্ব জিনিস
(D) ব্যক্তির কথাবার্তা
2. কোন্ সময়ে শিশুরা প্রকৃত জ্ঞান লাভ করে ?
(A) যখন শিশুরা নিজে থেকে অভ্যাস করে
(B) যখন পিতামাতা শিশুদের পড়ান
(C) যখন শিক্ষকরা শিশুদের পড়ান
(D) উপরের সবই
3. ছাত্রদের শিক্ষামূলক ভ্রমণে নিয়ে যাওয়া উচিৎ, যাতে—
(A) পড়াশুনা যাতে বোঝার মত না মনে হয় ছাত্রদের কাছে
(B) ছাত্ররা এর থেকে জ্ঞান লাভ করতে পারে
(C) ছাত্রদের পিতামাতা সন্তুষ্ট হতে পারেন
(D) ছাত্ররা আনন্দ উপভোগ করতে পারে
4. শিশুদের কীভাবে কবিতা পড়ানো উচিত?
(A) পড়ানোর সময় হাসির সৃষ্টি করা
(B) তাদের ক্লাস ছুটি দেওয়া
(C) সঠিক সঙ্গীত পদ্ধতিতে
(D) কবিতা পড়ানোর সময় কঠিন শব্দগুলির ব্যাখ্যা করা উচিৎ
5. তুমি একজন বিজ্ঞানের শিক্ষক। বিজ্ঞানের রসায়নগারে তুমি কোন্ পাঠটি সর্বপ্রথম পড়াবে?
(A) তুমি জনপ্রিয় বিজ্ঞানী এবং আবিষ্কার নিয়ে কথা বলবে
(B) গুরুত্বপূর্ণ আবিষ্কারের তালিকা মনে রাখার কথা বলবে
(C) রসায়নগারে সাবধানে কাজ করতে বলবে
(D) বর্তমান আধুনিক যুগে বিজ্ঞানের গুরুত্ব ব্যাখ্যা করবে
6. বর্তমান সময়ে একটি ভালো পড়ানোর পদ্ধতি-
(A) ভিন্ন শ্রেণির শিশুদের জন্য পড়ানোর পদ্ধতিকে একটি ভিন্ন পর্যায়ে আয়োজিত করা
(B) যেখানে টাকার ওপর ভিত্তি করে পড়ানো হয়
(C) ভিন্ন শ্রেণির শিশুদের জন্য পড়ানোর পদ্ধতিকে একই পর্যায়ে আয়োজিত করা
(D) সেই পদ্ধতি যেখানে গৃহশিক্ষকতাও প্রয়োজনীয়
7. শারীরিক বিকাশ এবং বৃদ্ধির অর্থ কী?
(A) মোটা হওয়া
(B) স্বাস্থ্যপ্রদ হওয়া
(C) রোগবিহীন শরীর
(D) আভ্যন্তরীণ এবং বাহ্যিকবিকাশ
8. শিশুদের লেখনী ক্ষমতা বিকাশের জন্য কী করা উচিত?
(A) বেশী করে বাড়ীর কাজ দেওয়া উচিৎ
(B) শুনে অর্থ দেখে লেখার অভ্যেস করা উচিৎ
(C) শ্রুতিলিখন অভ্যেস করা উচিৎ
(D) তাদের লেখার জন্য অনুপ্রাণিত করা
9. জেস্টলেট তত্ত্ব কী ?
(A) অন্য বিষয়কে বোঝার জন্য একটি বিষয়ের পড়াশুনো ফলপ্রদ হয়
(B) শিশুদের শারীরিক বিকাশ মানসিক বিকাশে সাহায্য করে
(C) সব বিষয়ের মাধ্যমেই জ্ঞান পরিপূর্ণতা লাভ করে
(D) পড়াশুনোর মানে বোঝার সাথে সাথেই পড়াশুনো পরিপূর্ণতা লাভ করে।
10. পড়ানোর সময় তুমি ছাত্রদের সম্পর্কে কী ভাববে?
(A) তারা হয়তো পুনর্গঠনকারী এবং প্রতিষ্ঠাতা
(B) তাদের বুদ্ধিসত্তা উন্নত হবে যাতে তারা সাফল্য লাভ করতে পারে
(C) তারা হয়ত শিক্ষিত হবে এবং নিজ নিজ কর্মক্ষেত্রে স্বীকৃতি লাভ করবে
(D) রাজনীতিবিদ হবে যে দেশের উন্নতির জন্য কাজ করবে
11. শিক্ষকের পাঠ শুরু করার আগে কী করা উচিৎ ?
(A) একজন ছাত্রের দ্বারা পাঠটি পড়ানো
(B) তিনি প্রথমে পাঠের কঠিন শব্দগুলি ছাত্রদের সামনে চিহ্নিত করবেন
(C) তিনি প্রথমে পাঠের প্রশ্নের উত্তরগুলি দিয়ে দেবেন
(D) শিক্ষকের উচিৎ পাঠের মূল উদ্দেশ্যটি বলা
12. ‘বিকাশ’ কথাটির অর্থ কী ?
(A) ফলাফল সম্পর্কিত পরিবর্তন
(B) পরিমাপ নির্ধারণ সম্পর্কিত পরিবর্তন
(C) (A) এবং (B) উভয়ই
(D) উপরের কোনোটিই নয়
13. ছাত্ররা যদি প্রশ্নের উত্তর দিতে না পারে ?
(A) শিক্ষকের উচিৎ উত্তর বলে দেওয়া
(B) শিক্ষকের উচিৎ বারবার জিজ্ঞেস করা
(C) শিক্ষকের উচিৎ ঐ প্রশ্ন কোন অন্য উপায়ে জিজ্ঞাসা করা
(D) শিক্ষকের উচিৎ উত্তর বলে দেওয়া এবং তাদের বারবার মনে করার জন্য বলা
14. তোমার মতে একজন ছাত্রের দক্ষতা নির্ধারণের সবচেয়ে ভালো ভিত্তি কী?
(A) বিদ্যালয়ের কাজে তার অংশগ্রহণ
(B) তোমার সাথে সেই ছাত্রের ব্যবহার
(C) সবচেয়ে ভালো ভিত্তি হল বার্ষিক পরীক্ষা
(D) কাজকর্মে অংশগ্রহণ এবং বার্ষিক পরীক্ষা উভয়ই ভিত্তি হওয়া উচিৎ
15. ছাত্রদের উজ্জ্বল ভবিষ্যতের জন্য তাদের কী করা উচিৎ
(A) শুধুমাত্র বিদ্যালয়েই অধিক থেকে অধিকতর পড়াশুনা করা
(B) যে প্রশ্নগুলি পরীক্ষায় আসার সম্ভাবনা আছে, শুধুমাত্র সেই প্রশ্নগুলিই মুখস্থ করা
(C) বিদ্যালয়ে শিক্ষকের সাথে এবং বাড়িতে পিতা-মাতার সাথে পড়াশুনো করা
(D) তাদের ইচ্ছে এবং আগ্রহকে অবহেলা না করা।
16. তুমি কীভাবে দূর্বল ছাত্রদের পড়াবে?
(A) তুমি প্রত্যহ নতুন ঘটনাযুক্ত নতুন বই দেবে
(B) তুমি তাকে স্বতন্ত্র সময় দেবে এবং পড়াবে
(C) তুমি তাকে বুদ্ধিদীপ্ত ছাত্রদের সঙ্গে পড়াবে
(D) তুমি তাকে বলবে কঠিন পরিশ্রমেই সাফল্য লাভ সম্ভব
17. শিশুর ব্যবহার সম্পর্কিত অধ্যয়নের সবথেকে ভালো পদ্ধতি কোটি?
(A) পরিদর্শন পদ্ধতি
(B) ব্যবহারিক পদ্ধতি
(C) সাক্ষাৎ পদ্ধতি
(D) নিজ অধ্যয়ন পদ্ধতি
18. ছাত্রদের বাড়ির কাজ দেওয়া হয় কেন ?
(A) ছাত্ররা বাড়িতে পড়াশুনা করতে পারে
(B) ছাত্ররা পাঠ কতটা বুঝতে পেরেছে তা জানার জন্য
(C) ছাত্রদের বিকাশের জন্য
(D) লেখার দক্ষতা বিকাশের জন্য
19. শ্রেণিকক্ষের সু-বন্দোবস্তের জন্য প্রয়োজনীয় জিনিস হল —
(A) শ্রেণিকক্ষে পর্যাপ্ত আলো থাকা উচিৎ
(B) শ্রেণিতে সঠিকভাবে বসার ব্যবস্থা থাকা
(C) বায়ু চলাচল যুক্ত শ্রেণিকক্ষ
(D) উপরের প্রতিটিই
20. শিশুদের ভ্রমণে নিয়ে যাওয়া উচিৎ, কারণ—
(A) এর দ্বারা শিশুরা খুশি হয়
(B) শিশুরা ভ্রমণকালে গোলমাল করে না
(C) এর দ্বারা শিশুরা বেশি লিখতে পারে
(D) শিশুরা ভ্রমণ উপভোগ করে
21. কোন্ অভ্যাসটি বেশি করে শিশুদের মধ্যে পাওয়া যায়?
(A) মারপিট
(B) পড়াশুনো
(C) অন্যকে নকল করা
(D) কোনটাই নয়
22. শিক্ষকদের ছাত্রদের পরীক্ষার জন্য কীভাবে প্রস্তুত করা উচিৎ?
(A) তাদের পরীক্ষা সম্বন্ধীয় কিছু বলা উচিৎ নয়
(B) তারা ব্যবহারযোগ্য প্রশ্নগুলির সমাধান করে দেবেন
(C) তারা ছাত্রদের পরীক্ষার গুরুত্ব বলবেন এবং তাদের প্রস্তুতিতে সাহায্য করবেন
(D) তারা পরীক্ষায় কৃতকার্য ছাত্রদের জন্য পুরস্কার ঘোষণা করবেন।
23. একজন নতুন শিক্ষক হিসেবে শ্রেণিতে পড়ানোর আগে তুমি কোন্ কোন্ বিষয়ের ওপর মনোযোগ দেবে?
(A) ছাত্রদের গুণ এবং ত্রুটিগুলি জানার চেষ্টা করবে
(B) প্রতিটি ছাত্রের সঙ্গে ব্যক্তিগতভাবে কথা বলবে
(C) পড়ানোর আগে বিষয়ভিত্তিক জ্ঞান ছাত্রদের কাছে তুলে ধরবে
(D) শ্রেণিকক্ষের গঠন এবং সাজসজ্জার ওপর বেশি মনোযোগ দেবে
24. শ্রেণিতে বিশ্রামের সময় ব্যবহার করতে শিক্ষকের উচিৎ
(A) তাদের কথা বলতে বলা
(B) বিদ্যালয় থেকে ছুটি দেওয়া
(C) কিছু কাজ করতে দেওয়া
(D) তাদের শ্রেণিতে চুপ করে বসে থাকতে বলবেন
25. শ্রেণিকক্ষে আবৃত্তি জরুরী, কারণ—
(A) শিশুদের লজ্জিত ভাব কেটে যাবে
(B) এর ফলে পাঠের অর্থ পরিষ্কার হবে
(C) শিক্ষক এবং অন্যান্য ছাত্ররা শুনতে পাবে
(D) উচ্চারণ সঠিক হবে
26. কোনো আগাম বার্তা ছাড়া পরীক্ষা নেওয়ার উপকারীতা কী ?
(A) দুর্বল ছাত্রদের শাস্তি দেওয়া
(B) এটি ছাত্রদের সবসময় পড়তে সাহায্য করে
(C) ছাত্ররা সবসময় পড়ার জন্য তৈরী থাকে
(D) শ্রেণি শক্তি এর দ্বারা তৈরী হয়
27. ছাত্রের অনিচ্ছাকৃত ব্যবহারে শিক্ষকের উচিৎ—
(A) [কা মনস্তত্ত্বের প্রয়োজনীয় উপায় ব্যবহার করা
(B) তাদের প্রশংসা করা
(C) বিদ্যালয় থেকে বিতাড়িত করা
(D) হুমকি দেওয়া
Bangla Pedagogy MCQ
দেওয়া রইলো Bangla Pedagogy MCQ প্রশ্ন ও উত্তর ।
28. শিশুদের বাড়ীর কাজ দেওয়া উচিৎ, কারণ—
(A) এর দ্বারা শিশু বাড়িতে পড়াশুনো করে
(B) এর দ্বারা শিক্ষক তার পড়ানোর পদ্ধতির সাফল্য সম্পর্কে জানতে পারে
(C) এর দ্বারা শিশু কোন ক্ষতিকর কাজ করতে পারে না
(D) বাড়ীর কাজ একটি বোঝা নয়
29. তুমি শিক্ষক হিসেবে তোমার কাজ কী করে করবে?
(A) তুমি ছাত্রদের তোমার বাড়িতে পড়ানোর জন্য ডাকবে
(B) তুমি ছাত্রদের সার্বিক বিকাশের ওপর জোর দেবে
(C) তুমি শুধুমাত্র বিদ্যালয়ে তোমার পড়ানো বজায় রাখবে
(D) তুমি ছাত্রদের গুণ এবং দোষগুলি জানার চেষ্টা করবে।
30. পড়ানো বোঝানোর ক্ষমতার পর্যায়কে বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ জিনিস হল—
(A) বন্দোবস্ত
(B) দক্ষতার পর্যবেক্ষণ
(C) যোগ্য শিক্ষক
(D) [ধ] উপরের প্রতিটিই
31. শিক্ষকের সেই ছাত্রের ওপর গর্বিত হওয়া উচিৎ, যে
(A) একজন খেলোয়াড় হবে
(B) যে দেশের উন্নতির জন্য কাজ করবে
(C) একজন শিক্ষক হবে যে একটি ভালো উপায়ে ছাত্রদের পড়াবে
(D) শিক্ষকদের সব সময় সাহায্য করবে
32. নিম্নলিখিতর মধ্যে কোটি মূল উৎপাদক যার দ্বারা শ্রেণিকক্ষ বন্দোবস্ত ফলপ্রদ হয়—
(A) ছাত্রদের সঙ্গে শিক্ষকের ব্যবহার
(B) শ্রেণিকক্ষে শৃঙ্খলাবদ্ধ আচরণ
(C) বিদ্যালয়ের সাধারণ কার্য নির্বাহক
(D) উপরের প্রতিটিই
33. তুমি একজন ছাত্রের ওপর অসন্তুষ্ট। তুমি তার উত্তরপত্র পরীক্ষা করার সময় কী করবে ?
(A) তার দক্ষতা অনুযায়ী নম্বর দেবে
(B) অন্য শিক্ষকদের বলবে তাকে কম নম্বর দেবার জন্য
(C) তাকে শাস্তি দেওয়ার জন্য কম নম্বর দেবে
(D) কোনো সংস্কার ছাড়াই তার দক্ষতা নির্ধারণ করবে
34. শৃঙ্খলাপরায়ণ ছাত্রদের সঙ্গে—
(A) শৃঙ্খলাই থাকে
(B) সবসময় বিনয়ী হবে
(C) সবসময় ভয় অনুভব করে
(D) কোনোটিই নয়
35. শিশুদের মধ্যে সঠিক উচ্চারণের বিকাশের জন্য একজন শিক্ষকের কী করা উচিৎ-
(A) শ্রুতিলিখন লেখা
(B) পড়ার ক্ষেত্রে জোর দেওয়া
(C) পড়ানোর সময় সঠিক উচ্চারণ করা যাতে শিশু শিক্ষককে অনুসরণ করতে পারে
(D) সঠিক উচ্চারণের ওপর আলোচনা করা।
36. যদি ছেলে ও মেয়ে একে অপরে প্রতি আকৃষ্ট হয় তাহলে শিক্ষকের উচিৎ—
(A) তাদের দুজনকে আলাদা বসানো
(B) তাদের বর্তমান সামাজিক জীবন সম্পর্কে বলা
(C) তাদের শ্রেণিকক্ষে দাঁড় করিয়ে রাখা।
(D) তাদের দুজনকে তৎক্ষণাৎ বহিঃস্কার করা
37. শ্রেণিকক্ষে কখন শৃঙ্খলা থাকে না ?
(A) শ্রেণিকক্ষে কিছু ছাত্র দুষ্টু হলে
(B) সব ছাত্ররা দুষ্টু হয়
(C) ছাত্রদের করার মত কিছুই থাকে না
(D) কোনটিই নয়
38. যদি শ্রেণিতে কিছু ছাত্র দুষ্টু হয় তাহলে ঐ অবস্থায় তুমি কী করে পড়াবে?
(A) তুমি তাদের পুরো শ্রেণির সামনে লজ্জিত করবে
(B) তুমি একটি মনস্তাত্ত্বিক চিকিৎসা দেবে
(C) তাদেরকে বোঝানোর জন্য মনস্তাত্ত্বিক উপায়ে পড়াবে
(D) কোনো মনোযোগ না দিয়ে পাঠ পড়াবে
39. শ্রেণিকক্ষে শৃঙ্খলা বজায় রাখার জন্য জরুরী হল-
(A) ছাত্রদের ভয় দেখানো
(B) ছাত্ররা পড়ানোর কাজকর্মেই ব্যস্ত থাকবে
(C) ছাত্রদের প্রহৃত করা
(D) ছাত্রদের শৃঙ্খলা বজায় রাখার জন্য বলা উচিৎ
40. কোন্ বয়সকে জন্ম পর্যায় বলা হয় ?
(A) জন্ম থেকে 2 বছর বয়স পর্যন্ত
(B) জন্ম থেকে 4 বছর বয়স পর্যন্ত
(C) জন্ম থেকে 5 বছর বয়স পর্যন্ত
(D) জন্ম থেকে 3 বছর বয়স পর্যন্ত
41. জিজ্ঞাসিত প্রশ্ন সহজ এবং পরিষ্কার হওয়া উচিৎ, নিম্নলিখিত কোন্ প্রশ্নগুলি সহজ ও পরিষ্কার নয় ?
(A) ‘মহাভারত’ কে লিখেছেন?
(B) তুমি ‘মহাভারত’ কেন পছন্দ কর?
(C) তুমি কী রোজ ‘মহাভারত’ পড়?
(D) তুমি ‘মহাভারত’ সম্পর্কে কী জান ?
42. তুমি কীভাবে দুষ্টু ছাত্রদের বাধা দেবে যারা অন্যান্য বিষয়ে আসক্ত ?
(A) তুমি তাকে কঠোর শাস্তি দেবে এবং শোধরানোর পর শিক্ষা দেবে
(B) তুমি তাকে সেইসব রোগের ব্যাপারে বলবে যেগুলি এর থেকে হতে পারে এবং তারপর তাকে পড়াবে
(C) তুমি প্রথমে আসক্তির বস্তুগুলি নিয়ে নেবে এবং তারপর পড়াবে
(D) তুমি শুধুমাত্র সেইসব ছাত্রদেরই পড়াবে যারা অন্যান্য জিনিসে আসক্ত নয়
43. শিক্ষক হল একজন
(A) বন্ধু
(B) পথ প্রদর্শক
(C) পরামর্শদাতা
(D) সাহায্যকারী
44. ‘বৃদ্ধি’ কথাটির অর্থ কী ?
(A) ফলাফল সম্পর্কিত পরিবর্তন
(B) পরিমাপ নির্ধারণ সম্পর্কিত পরিবর্তন
(C) (A) এবং (B) উভয়ই
(D) উপরের কোনোটিই নয়
45. তুমি একজন বুদ্ধিদীপ্ত গুণসম্পন্ন শিক্ষক, কিন্তু ছাত্ররা তোমার পড়ানোতে সন্তুষ্ট নয়। তুমি তাদের কীভাবে পড়াবে?
(A) তুমি প্রথমে তোমার পড়ানোর পদ্ধতি সম্পর্কে বলবে
(B) তুমি তোমার পড়ানোর পদ্ধতি ছাত্র অনুযায়ী পাল্টাবে
(C) ছাত্রদের পদ্ধতির সঙ্গে সমঝোতা বজায় রাখবে
(D) পুনরায় শিক্ষা নেবে পড়ানো পদ্ধতিকে পুর্ণদ্ঘাটন করার জন্য
46. শিক্ষাকে বাধ্যতামুলক করার ক্ষেত্রে নিম্নলিখিত কোনটি একটি প্রধান অন্তরায় হিসাবে দাঁড়িয়ে আছে ?
(A) সাংস্কৃতিক অন্তরায়
(B) সরকারের আর্থিক সংকট
(C) অশিক্ষা দারিদ্র এবং কুসংস্কার সংক্রান্ত অন্তরায়
(D) উপযুক্ত শিক্ষকের অভাব
47. পাঠ্যবস্তু সম্পর্কে ছাত্রের আগ্রহ বাড়াতে কী করা উচিৎ?
(A) তার সঙ্গে বন্ধুত্বপূর্ণ আচরণ
(B) ভিডিও সহকারে পাঠ প্রদান
(C) প্রয়োজনীয় সংবাদ প্রেরণ
(D) পরে পড়াশোনার জন্য এটি প্রয়োজন বলা
48. একজন শিশুর সামাজিক বিকাশ বলতে কী বোঝ?
(A) সমাজে একজন শিশুর বিকাশ
(B) ভালো সমাজ
(C) দলের মধ্যে শিশুর সমন্বয় সাধন
(D) সমাজে ভালো কাজ করা
49. শিশুদের হিন্দীতে গল্প কীভাবে পড়ানো উচিত ?
(A) পড়ার দ্বারা
(B) ছাত্রদের দ্বারা গল্পের চরিত্রগুলিকে নাটকের মাধ্যমে
(C) নিজের দ্বারা পড়ার মাধ্যমে
(D) বোর্ডে গল্পটি লিখে
প্রাথমিক টেট বাংলা শিক্ষণবিদ্যা
দেওয়া রইলো প্রাথমিক টেট বাংলা শিক্ষণবিদ্যা সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর।
50. কোন্ সময়ে শিশুদের মধ্যে ভাষার বিকাশ ঘটে ?
(A) জন্মের সময়
(B) শৈশবকালে
(C) গর্ভবর্তী কালে
(D) প্রাপ্ত বয়স্ক কালে
51. যদি একজন শিশু শ্রেণিতে উপস্থিত না থাকে, তাহলে শিক্ষক—
(A) তাকে শাস্তি দেবেন
(B) অনুপস্থিতির কারণ জানতে চাইবেন
(C) শ্রেণিকক্ষে দাড় করিয়ে রাখবেন
(D) সেই পাঠ পুনরায় পড়াবেন
52. শিশুদের চুপ করে থাকার জন্য বলা উচিৎ। কারণ—
(A) এর দ্বারা শ্রেণিকক্ষে নিস্তব্ধতা বজায় থাকে
(B) এর দ্বারা শরীরে শক্তি প্রবাহিত হয়
(C) এর দ্বারা শিশুদের মধ্যে পড়ার অভ্যেস দ্রুত হয়
(D) বর্তমানে নিস্তব্ধতার ওপর জোর দেওয়া উচিৎ
53. যদি একজন ছাত্র পড়াশুনোতে মনোযোগ না দেয় তাহলে একজন শিক্ষকের কী করা উচিৎ?
(A) তাকে বিদ্যালয় থেকে বিতাড়িত করা উচিৎ
(B) তাকে মানসিক রোগের ডাক্তারের কাছে পাঠানো উচিৎ
(C) তাকে ভালো শিশুদের উদাহরণ দিয়ে উৎসাহিত করা উচিৎ
(D) তাকে বাড়ীর কাজ করার জন্য বলা উচিৎ
54. যে শিশুরা অপরিষ্কার জামা-কাপড়ে আসে, তাদের—
(A) ‘শ্রেণির বাইরে দাড় করিয়ে রাখা উচিৎ
(B) পরিষ্কার পরিচ্ছন্নতা সম্পর্কে তাদের শিক্ষা দেওয়া উচিৎ
(C) অর্থনৈতিক সাহায্য করা উচিৎ যাতে তারা পরিষ্কার পরিচ্ছন্ন জামা কাপড় পড়তে পারে
(D) তাদের পিতা-মাতাকে ডেকে পাঠানো উচিৎ
55. শিশুদের কীভাবে শিক্ষা দেওয়া উচিৎ?
(A) তাদের ভাষার শিক্ষা দেওয়া উচিৎ
(B) তাদের খেলার ছলে ভাষা শিক্ষা দেওয়া উচিৎ
(C) তাদের গল্প বলা উচিৎ
(D) সঙ্গীত শোনানোর মাধ্যমে
56. পড়ানোর ক্ষেত্রে জেস্টলেট মতবাদ বলতে কী বোঝ?
(A) পড়া তখনই সম্পূর্ণ হয় যখন কেউ পড়াটিকে সম্পূর্ণভাবে বুঝতে পারে
(B) পড়াশুনো হল অন্য বিষয়কে বোঝার জন্য অপর একটি বিষয়
(C) ছাত্রদের শারীরিক বিকাশ এবং মানসিক ক্ষমতাকে বর্ধিত করা
(D) সব বিষয় পড়া হলে তবেই জ্ঞান লাভ সম্পূর্ণ হয়
57. শিশুদের ব্যাকরণের জ্ঞান থাকা জরুরী কারণ—
(A) এটি ব্যক্তিত্বকে বিকশিত করে
(B) এর থেকে তারা আত্মবিশ্বাস লাভ করতে পারে
(C) এর জন্য তারা সঠিক বলতে এবং লিখতে পারে
(D) এর থেকে তারা সঠিকভাবে পড়তে পারে
58. ব্যবহারিক পদ্ধতি পড়াশুনার ক্ষেত্রে একটি অন্যতম গুরুত্বপূর্ণ উপায় কেন?
(A) এটি ছাত্রদের কার্যকরী করে তোলে
(B) ছাত্ররা আনন্দ পায় এটি করতে
(C) এটি ভালো
(D) এটি পড়াশুনোর ক্ষেত্রে আদর্শ নয়
59. শিক্ষার উন্নতি কী দেখে বোঝা যায় ?
(A) ছাত্রদের উপস্থিতি
(B) ছাত্রদের জিজ্ঞাসাকৃত অর্থবহ প্রশ্ন
(C) ভালো ফল
(D) ক্লাসের মধ্যে নীরবতা
60. পড়ানো পদ্ধতিতে স্বাভাবিক ভাষা বলতে কী বোঝ?
(A) বলা, শোনা, পড়া, লেখা
(B) শোনা, বলা, পড়া, লেখা
(C) শোনা, বলা, লেখা, পড়া
(D) লেখা, পড়া, শোনা, বলা
61. কোন্ বয়সকে শৈশবকাল বলা হয় ?
(A) 3 থেকে 12 বছর বয়স
(B) 5 থেকে 15 বছর বয়স
(C) 2 থেকে 8 বছর বয়স
(D) 5 থেকে 10 বছর বয়স
62. বই ছাত্র-শিক্ষক সংযোগের শক্তিশালী উৎস হতে পারে যদি-
(A) বিষয়বস্তু ধরা ছোঁয়ার মধ্যে থাকলে
(B) হিন্দি মাধ্যম হলে
(C) বিষয়বস্তু ব্যাখ্যামূলক হলে
(D) বিষয়বস্তু ছবি দিয়ে উপস্থাপিত হলে
63. নিম্নলিখিতগুলির মধ্যে কোটি একটি বিদ্যার্জনে অক্ষম শিশুর বিশেষ সমস্যা ?
(A) বামদিক ও ডানদিক চিনতে পারা
(B) চিহ্নজ্ঞান, চাক্ষুষ, অন্যমনস্কতা এবং শ্রবণ সম্মেলন
(C) শারীরিক আকারের পার্থক্য নিরূপণ
(D) উপরের প্রত্যেকটি
64. একজন শিক্ষক কীভাবে একজন ছাত্রের দক্ষতা নির্ধারণ করবেন?
(A) ছাত্রটিকে পরীক্ষা করে
(B) ছাত্রটির বিভিন্ন কাজের পরিসংখ্যান বিশ্লেষণ করে
(C) ছাত্রটিকে জিজ্ঞাসা করে
(D) ছাত্রটির পিতা-মাতার সাথে কথা বলে
65. পড়ানোর শেষে পাঠটিকে পুনরাবৃত্তি করলে
(A) এটি ধীরগতিতে শেখা শিশুদের পক্ষে ভালো।
(B) কঠিন পাঠ বোঝার ক্ষেত্রে এটি কার্যকরী
(C) এটি সময়ের অপচয়
(D) ছাত্রদের পক্ষে পাঠটি মুখস্থ করা সহজ
66. যদি শিশুরা শ্রেণিতে গোলমাল করে তখন—
(A) শিক্ষকের উচিৎ গল্প বলা
(B) তাদের হুমকি দেওয়া উচিৎ
(C) তাদের শ্রেণির বাইরে বের করে দেওয়া উচিৎ
(D) তাদের মাঠে খেলার জন্য পাঠানো উচিৎ
67. সত্য প্রতিষ্ঠিত করতে কোটি গ্রহণীয়?
(A) বহুলোকের মতামত
(B) লক্ষ্যণীয় দৃষ্টান্ত স্থাপন
(C) বহুদিন ধরে ব্যবহৃত তথ্য
(D) পুরাকালের সাহিত্যের উল্লেখ
68. কোন্ সময়ে শিশুদের মধ্যে অভ্যাসের বিকাশ ঘটে?
(A) শৈশবকালে
(B) জন্মের সময়
(C) প্রতিনিয়ত চলতে থাকে
(D) গর্ভবতী সময়ে
69. তোমার ধূমপান করার অভ্যেস আছে। তুমি ছাত্রদের কীভাবে পড়াবে ?
(A) শ্রেণিকক্ষে ধূমপান করবে না
(B) ছাত্রদের সামনে ধূমপান করবে না
(C) বিদ্যালয় ক্ষেত্রে ধূমপান করবে না
(D) শুধুমাত্র স্টাফরুমে ধূমপান করবে
70. শিশুদের শ্রবণ দক্ষতাকে বৃদ্ধি করার জন্য কী করা উচিৎ?
(A) ছাত্রদের দ্বারা আবৃত্তি করে পড়ানো
(B) ছাত্রদের জন্য প্রশ্ন তৈরী করা
(C) পড়ার সময় ভুল নির্ধারণ করা
(D) শোনার গুরুত্বকে ব্যাখ্যা করা উচিৎ
71. যদি পড়ানোর সময় কোন ছাত্র ছবি আঁকে
(A) তাকে শাস্তি দেবে
(B) তুমি তাকে প্রধান শিক্ষকের কাছে পাঠাবে
(C) তুমি তাকে কিছু আদেশ দিয়ে ছেড়ে দেবে
(D) তাকে শ্রেণিকক্ষ থেকে বিতাড়িত করবে
72. শিশুদের প্রাত্যহিক কাজ দেওয়ার উদ্দেশ্য কী ?
(A) তাদের মধ্যে বিষয় সম্পর্কে আগ্রহ তৈরি করা
(B) বিষয়ের প্রতি ভালো জ্ঞানের জন্য
(C) প্রত্যহ পাঠের জন্য
(D) [স] উপরের প্রতিটি
73. বিদ্যালয়ে শিক্ষামূলক ভ্রমণ ছাত্রদের জন্য প্রয়োজনীয় কেন?
(A) ছাত্ররা ভ্রমণে আনন্দ অনুভব করে
(B) ছাত্ররা যাতে সরাসরি যোগাযোগের মাধ্যমে স্থির জ্ঞান লাভ করতে পারে
(C) ছাত্ররা ভ্রমণ উপভোগ করে
(D) শিক্ষা যেন ছাত্রদের কাছে বোঝার মত মনে না হয়
74. শিক্ষকদের উত্তরপত্রের মান কীভাবে নির্ধারণ করা উচিৎ ?
(A) তাদের প্রত্যেক ছাত্রকে সাধারণ নম্বর দেওয়া উচিৎ
(B) তাদের উত্তরপত্র খুব মনোযোগ দিয়ে দেখা উচিৎ
(C) তাদের একজন ভালো ছাত্রের দ্বারা উত্তরপত্র দেখানো উচিৎ
(D) তারা একজন দূর্বল ছাত্রকে ভালো নম্বর দেবেন যাতে সে আরও বেশি পড়াশুনো করে
বাংলা পেডাগগি সম্ভাব্য প্রশ্নোত্তর
দেওয়া রইলো বাংলা পেডাগগি সম্ভাব্য প্রশ্নোত্তর ।
75. একজন প্রার্থী তখনই ভালো শিক্ষক হতে পারেন যখন তিনি
(A) যখন শিক্ষকতা সম্পর্কে তাঁর প্রকৃত আগ্রহ থাকে
(B) পাঠ্য বিষয় সম্পর্কে অসামান্য জ্ঞানের অধিকারী হন
(C) ছাত্রদের সঠিকভাবে নিয়ন্ত্রণ করতে পারেন
(D) পাঠ্য বিষয়গুলিকে ভালোভাবে বিশ্লেষণ করতে পারেন
76. বর্তমান পরিবেশে একজন সফল শিক্ষক হলেন তিনি, যিনি
(A) যিনি আধুনিক পোশাক পরে শ্রেণিকক্ষে আসেন
(B) শ্রেণিতে পড়াশুনোর পরিবেশ তৈরী করেন
(C) মোবাইল নিয়ে শ্রেণিতে আসেন
(D) ছাত্রদের সঙ্গে প্রত্যক্ষ যোগাযোগের ক্ষমতা রাখেন
77. বিদ্যালয়ে প্রবন্ধমূলক প্রশ্নের পরিবর্তে উদ্দেশ্যমূলক বা বৈষয়িকমূলক প্রশ্ন জিজ্ঞাসা করা হয় কেন ?
(A) ছাত্রদেরকে সময়ের গুরুত্ব বোঝানোর জন্য
(B) বেশি প্রশ্নের উত্তর জানার জন্য
(C) কম সময়ে বেশি কাজ করার জন্য
(D) উত্তরপত্র সমাধানে এটি অনেক সহজ উপায়
78. তুমি একজন শিক্ষক এবং তুমি গ্রামের বিদ্যালয় থেকে শহরের বিদ্যালয়ে বদলি হয়ে এসেছ। তুমি কীভাবে ছাত্রদের পড়াবে?
(A) তিনি কিছু সময় শহরে থাকবেন, তারপর পড়াতে যাবেন
(B) তোমার পড়ানোর পদ্ধতিতে কোন পরিবর্তন হবে না
(C) তুমি আধুনিক উপায়ের সাহায্যে পড়াবে। যেমন—ইন্টারনেট প্রভৃতি
(D) তুমি অন্যান্য শিক্ষকের সঙ্গে কথা বলবে এবং তারপর আধুনিক উপায়ে পড়াবে
79. কোন্ স্বভাব শিশুদের মধ্যে বেশি করে দেখতে পাওয়া যায়?
(A) পড়াশুনোর স্বভাব
(B) খেলাধূলার স্বভাব
(C) অন্যকে নকল করার স্বভাব
(D) দুষ্টুমি করার স্বভাব
80. অভ্যাস বলতে কী বোঝ ?
(A) কোন কাজের পুনরাবৃত্তি
(B) এটি একটি স্বয়ংক্রিয় ক্রমোন্নতি
(C) [গ](A) এবং (B) উভয়ই
(D) শুধুমাত্র (B)
81. একজন ভালো সংবাদ আদান-প্রদানকারীর মধ্যে—
(A) স্বাস্থ্যকর দেহ থাকা উচিৎ
(B) পরিষ্কার এবং সঠিক উচ্চারণ জরুরী
(C) একটি মনোহারী ব্যক্তিত্ব হওয়া উচিৎ
(D) তাকে বাক্পটু হতে হবে
82. একটি স্বাভাবিক বুদ্ধিসম্পন্ন শিশুও বিদ্যার্জনে অক্ষম হতে পারে যদি—
(A) তার পড়াশুনা সাধারণ মানের হয় বা তার নীচে হয়
(B) সে গাণিতিক সমস্যা সমাধান করতে অধিক সময় নেয়
(C) সে বক্তৃতা মনে রাখতে অক্ষম হয়
(D) উপরের প্রত্যেকটি
83. যাদের বুদ্ধিবৃত্তি সাত বছরের ছেলের মতো, তাদের বুদ্ধাঙ্কের পরিসর—
(A) 60-90
(B) 50-75
(C) 60-80
(D) 30-50
84. একটি ছাত্রকে বিজ্ঞান বিষয়ক বিষয় কীভাবে পড়ানো উচিৎ?
(A) প্রশ্ন এবং উত্তর প্রদান করে
(B) ছাত্রের দ্বারা সম্পন্ন ব্যবহারিক পদ্ধতির দ্বারা
(C) ব্যবহারিক পদ্ধতি দ্বারা
(D) একটি চিত্তাকর্ষক উপায়ে শিক্ষা প্রদান করে
85. চিন্তাযুক্ত প্রশ্নের সমাধান সম্ভব যখন—
(A) প্রশ্ন হয় কঠিন
(B) প্রশ্নের পুনরাবৃত্তি ঘটে
(C) ছাত্রদের কাছে উত্তর জানা
(D) প্রশ্ন জিজ্ঞাসা করার আগে ছাত্রদের ডাকা হয়
86. শিশু বিকাশ পদ্ধতি হল একটি-
(A) ধীর গতি সম্পন্ন চলন
(B) একই উপায়ে অসংগত বিকাশ
(C) ধারাবাহিক, ক্রমিক অসংগত পদ্ধতি
(D) সাধারণ উপায়ে বিকাশ
87. তুমি তোমার বিষয়ের পড়ানোকে কী করে ফলপ্রদ করবে?
(A) বিষয়ভিত্তিক প্রশ্ন জিজ্ঞাসা করে অনুপ্রাণিত করবে
(B) বিষয়ের সঙ্গে যুক্ত একটি নির্দিষ্ট পাঠকে পুনরাবৃত্তি করতে বলবে
(C) পাঠের সঙ্গে সম্পর্কযুক্ত প্রশ্নগুলি বাড়ীর কাজ হিসেবে দেবে
(D) শ্রেণিকক্ষেই কাজ দেবে এবং তাদের পর্যবেক্ষণ করবে
88. শব্দ সংযুক্তকরণ পরীক্ষা হল—
(A) ব্যক্তিত্ব পরীক্ষা
(B) সৃষ্টিশীল পরীক্ষা
(C) এদের দুটোই
(D) এদের কোনটিই নয়
89. শিক্ষকের পাঠ শেষ করার পর কী করা উচৎ?
(A) তার প্রশ্ন-উত্তর জিজ্ঞাসা করা উচিৎ
(B) তিনি ছাত্রদের ওপর ছেড়ে দেবেন এটি দেখার জন্য যে তারা লিখতে পারে কি না
(C) ছাত্ররা বুঝেছে কি না তা তার পরখ করা উচিৎ
(D) তিনি ছাত্রদের পাঠ সংক্রান্ত প্রশ্নের উত্তরগুলি দিয়ে দেবেন
90. বর্তমানে ছাত্রদের শিক্ষার প্রতি আগ্রহ নেই, কারণ—
(A) ব্যবসায়ে অধিক টাকা পয়সা
(B) তারা শিক্ষাতে ভালো ভবিষ্যৎ দেখতে পাচ্ছে না
(C) শিক্ষা অধিক ব্যয়মূলক
(D) উপযুক্ত পাঠক্রম এবং আদর্শ শিক্ষার অভাব
91. বৃদ্ধি এবং বিকাশ কোন্ উৎপাদকের উপর নির্ভরশীল?
(A) পরিবেশের উপর
(B) ব্যক্তির উপর
(C) বস্তুর জন্ম এবং উৎপত্তি বিষয়ক বিষয়ের উপর
(D) উপরের সবকটিই
92. একজন ছাত্রকে কীভাবে সঠিক জ্ঞান প্রদান করা সম্ভব?
(A) পাঠকে বার বার মুখস্থ করে
(B) ছাত্রের নিজ শিক্ষা দ্বারা
(C) পাঠকে ব্যাখ্যা করে
(D) একটি চিত্তাকর্ষক উপায়ে শিক্ষা প্রদান করে
93. কোন্ বয়সকে পূর্ণবয়স্ককাল বলা হয় ?
(A) 15 থেকে 25 বছর বয়স
(B) 13 থেকে 19 বছর বয়স
(C) 12 থেকে 20 বছর বয়স
(D) 10 থেকে 22 বছর বয়স
94. একজন গবেষণা করেন কেন?
(A) অনুসন্ধানের জন্য
(B) নতুন ঘটনা বর্ণনা ও ব্যাখ্যার জন্য
(C) ঘটনা হিসাবে যা ধরা হয়েছে তা অস্বীকার করার জন্য
(D) কোনোটিই নয়
95. একজন শিক্ষক হয়ে তোমার কী করা উচিৎ যখন একজন মেধাবী ছাত্র কম নম্বর পায় ?
(A) তুমি তার পিতা-মাতার কাছ থেকে কারণ জানতে চাইবে
(B) তুমি তাকে কঠোর পরিশ্রম করার জন্য অনুপ্রাণিত করবে
(C) তুমি তাদের পিতা-মাতাকে ডেকে তাদের মানসিকতার কথা বলবে
(D) তুমি প্রধান শিক্ষককে অনুরোধ করবে তাদের বহিঃস্কৃত করার জন্য
96. শিশুদের পড়াশুনোর ওপর সঠিক আগ্রহের জন্য শিক্ষকের উচিৎ—
(A) পড়ানো বন্ধ করে তাদের গল্প বলা
(B) পাঠকে আরও চিত্তাকর্ষক করে তোলার চেষ্টা করা উচিৎ
(C) ছন্দের সাহায্যে
(D) কবিতা শিশুদের আনন্দ দেয়
97. ছোট শিশুরা প্রাথমিক পর্যায়ে পরিষ্কার করে লিখতে পারে না—
(A) তারা সেই সময় শেখে
(B) শিশুদের মধ্যে নিম্নমানের শিল্পীসত্তা থাকে
(C) আঙুলের পেশী সেই সময় বিকশিত হয় না
(D) তারা লিখতে পারে না।
98. শিক্ষকের কোন্ দিকে নজর দেওয়া উচিৎ ?
(A) সংবাদ দেওয়া
(B) ছাত্রদের ব্যক্তিত্বের উন্নয়ন ঘটানো
(C) অনুসন্ধিৎসা মনের উন্নয়ন ঘটানো
(D) ছাত্রদের ক্লাস করতে সাহায্য করা
99. তুমি ছাত্রদের কীভাবে পড়াবে যাতে তাদের মধ্যে গবেষণামূলক স্বভাবের বিকাশ ঘটে?
(A) বিজ্ঞান বিষয়ক পাঠের ওপর জোর দেবে
(B) তাদের আবিষ্কারকদের জীবন সম্পর্কে বলবে
(C) তাদের পরিদর্শন ক্ষমতা বৃদ্ধি করতে হবে যাতে তাদের মধ্যে তুলনা করার দক্ষতা বৃদ্ধি পায়
(D) তাদের শ্রেণিকক্ষে কাজ করতে বলা এবং তাদের পর্যবেক্ষণ করা
100. একজন ভালো শিক্ষক—
(A) শ্রেণির প্রতিটি ছাত্রদের প্রতি সমান দৃষ্টি রাখা
(B) দূর্বল ছাত্রদের প্রতি অধিক মনোযোগ দেওয়া
(C) আর্থিকভাবে দূর্বল ছাত্রদের সাহায্য করা
(D) গরীব ছাত্রদের টাকা দিয়ে সাহায্য করা
101. দীর্ঘসময় পর্যন্ত ছুটি থাকার পর বিদ্যালয় খুললে তুমি ছাত্রদের কীভাবে পড়াবে?
(A) তুমি বাড়ীর কাজগুলি পরীক্ষা করবে
(B) তুমি ছাত্রদের তোমার বাড়িতে পড়তে যাওয়ার জন্য বলবে
(C) তুমি তোমার নিয়মমাফিক পড়াবে
(D) প্রয়োজনমত তুমি অতিরিক্ত সময় দেবে
102. শিক্ষকদের উচিৎ পড়ানোর বই ছাড়া অন্যান্য বই পড়া। এর উপকারীতা কী ?
(A) সময়ের সবথেকে ভালো ব্যবহার করতে পারেন
(B) তারা সন্তুষ্টি লাভ করতে পারেন এবং ভালো পড়াতে পারেন
(C) জ্ঞান সম্পূর্ণ ভাবে বিকশিত হতে পারে এবং তারা ভালো পড়াতে পারেন
(D) মানুষ তাকে একজন ভালো শিক্ষক হিসেবে জানতে পারে তার পড়ানোর পদ্ধতির মধ্য দিয়ে
103. কে শ্রেণিকক্ষের বন্দোবস্তের জন্য মূলত দায়ী ?
(A) পরিদর্শক
(B) প্রধান শিক্ষক
(C) শ্রেণি শিক্ষক
(D) ছাত্ররা
104. শিশু বিকাশ কথাটির অর্থ কী ?
(A) শিশুর দেহের দৈর্ঘ্য ও প্রস্থের বৃদ্ধি এবং মোটা হওয়া
(B) শিশুর মানসিক এবং বুদ্ধিবৃত্তি সংক্রান্ত বিকাশ
(C) শিশুর সার্বিক বিকাশ
(D) শিশুর বিকাশ
105. শ্রেণিকক্ষে শিক্ষার জন্য কী প্রয়োজনীয় ?
(A) সঠিক পরিবেশ
(B) ছাত্রদের কৌতুহল
(C) শিক্ষিত শিক্ষক
(D) উপরের সবকটিই
106. একটি ফলপ্রসু পড়া বোঝানোর পদ্ধতি তৈরী করতে শিক্ষকের উচিৎ—
(A) আগে থেকে তৈরী হয়ে শ্রেণিকক্ষে প্রবেশ করা
(B) শিশুদের প্রতি নৈকট্য এবং দয়ামায়া দেখানো উচিৎ
(C) A এবং B উভয়ই
(D) কোনটিই নয়
107. ছাত্র যখন দেওয়া প্রশ্নের উত্তর দিতে পারে না তখন
(A) শিক্ষকের উচিৎ উত্তরগুলি দিয়ে দেওয়া
(B) শিক্ষকের উচিৎ সেই ছাত্রটিকে উৎসাহিত করা উত্তর দেওয়ার জন্য
(C) শিক্ষকের উচিৎ ছাত্রটিকে শাস্তি দেওয়া
(D) শিক্ষকের উচিৎ অন্য ছাত্রদের জিজ্ঞাসা করা
108. শিশুরা শ্রেণিকক্ষে মনোযোগ দিতে পারে, তার জন্য শিক্ষকরা –
(A) মডেল, চার্ট এবং অন্যান্য ব্যবহারযোগ্য জিনিস পড়ানোর সময় ব্যবহার করা উচিৎ
(B) পড়ানোর সময় তাদের গল্প বলা উচিৎ
(C) পড়ানোর সময় হাস্যকর অথবা মনোহারী কথাবার্তার ব্যবহার
(D) পড়ানো
109. ছাত্রদের ব্যক্তিত্ব বিকাশের জন্য একজন শিক্ষক হিসাবে কোন ক্ষেত্রে আপনার বেশি নজর দেওয়া উচিত ?
(A) ছাত্রদের আত্মবিশ্বাস বাড়ানোর ওপর জোর দেওয়া উচিত
(B) বিদ্যালয় জীবন এমনভাবে পরিকল্পিত করা উচিত যাতে ছাত্ররা নিজেদের বিকাশ করতে পারে
(C) প্রতিটি ছাত্রকে নিজস্ব লক্ষ্য ও উদ্দেশ্য পুরণে উৎসাহ দিতে হবে
(D) উপরোক্ত সব কটিই দরকার
110. ছাত্রদের শিক্ষিত করার ক্ষেত্রে নৈতিক শিক্ষার গুরুত্ব কী?
(A) নৈতিক শিক্ষা এই পরিবেশের জন্য প্রয়োজনীয়
(B) নৈতিক শিক্ষা চরিত্র বিকাশের ক্ষেত্রে প্রয়োজনীয়
(C) নৈতিক শিক্ষা ছাত্রদের অনুপ্রাণিত করে
(D) নৈতিক শিক্ষা একজন মানুষকে মহান মানুষে পরিণত করে
111. ছাত্রদের প্রভাবিত করার জন্য তুমি কী করবে?
(A) তুমি তোমার আদর্শবাদ সম্বন্ধীয় চরিত্র তুলে ধরবে।
(B) [গ].তুমি তোমার চরিত্রতে আদর্শবান এবং আধুনিকতাবান বজায় রাখবে
(C) তুমি তাদের সামনে তোমার ধনী হওয়াটা দেখাবে
(D) তুমি তাদের চিত্তাকর্ষক গল্প শোনাবে।
112. যদি একজন শিশু শ্রেণিকক্ষে গোলমাল করে তাহলে তাকে—
(A) দাঁড় করিয়ে রাখতে হবে
(B) তাকে শান্ত করবে
(C) মারধোর করা উচিৎ
(D) তাকে প্রধান শিক্ষকের কাছে পাঠাবে
To check our latest Posts - Click Here