১০০টি শিশু শিক্ষা ও শিশু মনস্তত্ত্ব MCQ প্রশ্ন ও উত্তর PDF
Child Study and Child Psychology PDF in Bengali
প্রাইমারি টেট শিশু শিক্ষা ও শিশু মনস্তত্ত্ব গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর
২১. শিশুর ক্রমবিকাশের হার সব সময়-
(A) একই থাকে না
(B) একই থাকে
(C) যেকোন সময় হ্রাস বা বৃদ্ধি ঘটে
(D) কোনটিই নয়
২২. নিচের কোন বিষয়টি শিশুর ক্রমবিকাশের অন্তর্গত নয় ?
(A) ভবিষ্যৎ মুখীতা
(B) পৃথক পাথ্যর্কী করন
(C) বংশগতি ও পরিবেশের প্রভাব
(D) ক্রমবিকাশ হবে একমুখী
২৩. শিশুর বিকাশের অগ্রসরতা –
(A) কেন্দ্র থেকে পরিধির দিকে
(B) পরিধি থেকে কেন্দ্রের দিকে
(C) ক ও খ
(D) কোনটিই নয়
২৪. ৪ থেকে ৬ মাস বয়সে শিশুর ওজন থাকে –
(A) ৪ থেকে ৫ কেজি
(B) ৪.০ কেজি
(C) ৬.৭ কেজি
(D) ৭.৪ কেজি
২৫. শিশুর বিকাশ হয়না –
(A) বার্ধক্য স্তরে
(B) প্রসবের সময়
(C) প্রাক জন্ম
(D) কোনটিই নয়
২৬. শিশু যখন পৃথিবীতে আসে –
(A) তখন সে সামাজিক
(B) অসামাজিক
(C) না সামাজিক না অসামাজিক
(D) কোনটিই নয়
২৭. শিশুর সামাজিক বিকাশ হয় –
(A) সামাজিকী করনের মাধ্যমে
(B) সামাজিক পরিনমনের
(C) সাধারন বিকাশের নিয়মে
(D) কোনটিই নয়
২৮. নিচর কোনটি শিশুর সামজিকীকরনের মাধ্যম ?
(A) পরিবার
(B) সহপাঠী
(C) বিদ্যালয়
(D) পরামর্শ
২৯. শিশুর সামাজিক স্তর বিকাশে যে বিষয়টি সবচেয়ে বেশী ভূমিকা পালন করে –
(A) পরিবার
(B) সহপাঠী
(C) সামাজিক পরিবেশ
(D) বিদ্যালয়
৩০. জ্ঞানমূলক বিকাশ তত্ত্বের জনক হলেন –
(A) পিয়াজে
(B) স্কিনার
(C) রাউডি
(D) কেউ নন
৩১. পিয়াজের জ্ঞানমূলক বিকাশের স্তরটি বিভক্ত –
(A) চারটি
(B) পাঁচটি
(C) ছয়টি
(D) সাতটি
৩২. পিয়াজের বাস্তব অভিজ্ঞতার স্তর কোন স্তরে বিভক্ত ?
(A) প্রথম
(B) দ্বিতীয়
(C) চতুর্থ
(D) কোনটিই নয়
৩৩. বিভিন্ন আবর্ত ক্রিয়ার মধ্যে সমন্বয় ঘটিয়ে নতুন নতুন আচরন সম্পাদনের ক্ষমতা অর্জন –
(A) ৮ – ১২ মাস বয়সে
(B) ১২ – ১৮ মাস বয়সে
(C) ৫ – ৮ মাস বয়সে
(D) কোনটি নয়
৩৪. কোহলবার্গের তত্ত্বটি শিশুর যে বিকাশের সঙ্গে যুক্ত সেটি হল –
(A) মানসিক বিকাশ
(B) জ্ঞানমূলক বিকাশ
(C) নৈতিক বিকাশ
(D) কোনটিই নয়
৩৫. পিয়াজের নিয়মতান্ত্রিক সক্রিয়তার স্তর কোন স্তরের অন্তর্গত ?
(A) প্রথম
(B) চতুর্থ
(C) তৃতীয়
(D) দ্বিতীয় স্তর
৩৬. ‘শিখন ক্ষমতা ও অভিজ্ঞতা মূলক আচরন অর্জনের সুবিধা গ্রহনের ক্ষমতা হল বুদ্ধি’- উক্তিটি কার?
(A) কেলভিন এর
(B) ডিয়ার বোন এর
(C) এডোয়ার্ড
(D) কোনটিই নয়
৩৭. বুদ্ধির ‘দ্বি উপাদন তত্ত্বের’ প্রবক্তা হলেন –
(A) থর্নডাইক
(B) চালর্স ম্পিয়ার ম্যান
(C) চোহান বার্গ
(D) থমসন
৩৮. বুদ্ধির বাছাই তত্ত্বের প্রবক্তা হলেন –
(A) থমসন
(B) স্পিয়ারম্যান
(C) কোহলবার্গ
(D) থর্নডাইক
৩৯. বুদ্ধি পরিমাপের ক্ষেত্রে নিচের কোনটি যুক্ত নয় ?
(A) বিনে – সাইমনের অভিক্ষা
(B) স্ট্যানফোর্ড সংস্করন অভীক্ষা
(C) কোহালবার্গের অভীক্ষা
(D) কোনটিই নয়
৪০. “Intelligance is the ability to think in terms of abstruct ideas” উক্তিটি কার ?
(A) টার্মেন এর
(B) বার্ট এর
(C) ডেভিড এর
(D) কোনটিই নয়
To check our latest Posts - Click Here