PedagogyPedagogy MCQ

শিশু মনস্তত্ব প্রশ্ন ও উত্তর । Primary TET Special । সেট ১

Child Development and Pedagogy

শিশু মনস্তত্ব প্রশ্ন ও উত্তর

শিশু মনস্তত্ব প্রশ্ন ও উত্তর: প্রিয় পাঠকেরা, তোমাদের মধ্যে অনেকেই আমাদের অনুরোধ করেছিলে Primary TET স্পেশাল কিছু শিশু মনস্তত্ব প্রশ্ন ও উত্তর আমাদের সাইটে পোস্ট করতে। তাই তোমাদের জন্য আমরা Child study & Child psychology / Child Development and Pedagogy বা শিশু শিক্ষা, মনস্তত্ব ও বিকাশ সম্পর্কিত অত্যন্ত গুরুত্বপূর্ণ ৩০টি MCQ পোস্ট করলাম। আমাদের শিশুশিক্ষা ও মনস্তত্ব সেট তোমাদের কেমন লাগছে কমেন্টের মাধ্যমে জানাও ।

শিশু মনস্তত্ব প্রশ্ন ও উত্তর – MCQ

১. বাল্যকালে একজন শিক্ষকের ভূমিকা কীভাবে ও কেন গুরুত্বপূর্ণ?

(A) শিক্ষার্থীরা শিক্ষককে আদর্শ হিসাবে অনুসরণ করে
(B) শিক্ষক তাদের সামনে সুস্থ চারিত্রিক বৈশিষ্ট্য তুলে ধরবেন
(C) এই বয়সে অর্জিত বৈশিষ্ট্য সারাজীবন প্রোথিত থাকে
(D) ওপরের সবকটি

উত্তর :
(D) ওপরের সবকটি

২. সাংস্কৃতিক পরিবর্তন বিকাশকে প্রভাবিত করে। এর কারণ এর ফলে—

(A) সামাজিক আদর্শের প্রেক্ষিতে বিকাশ হয়
(B) রাজনৈতিক আদর্শের প্রেক্ষিতে বিকাশ হয়
(C) ব্যক্তিগত আদর্শের প্রেক্ষিতে বিকাশ হয়
(D) অর্থনৈতিক আদর্শের প্রেক্ষিতে বিকাশ হয়

উত্তর :
(A) সামাজিক আদর্শের প্রেক্ষিতে বিকাশ হয়

৩. প্রাক্-কৈশোরকালের ছেলেমেয়েদের মধ্যে যৌনমূলক বিকাশের সঙ্গে মানিয়ে চলার জন্য একটি উপায় হল—

(A) তার দুশ্চিন্তা, দ্বন্দ্ব এগুলির থেকে মুক্তি পেতে প্রবৃত্তিগুলিকে অন্য উন্নত কাজে লাগানো
(B) নিজের প্রণোদনা নানান বৈশিষ্ট্য অন্যের ওপর প্রয়ােগ করে অচেতনভাবে যেমন— তার মধ্যে যদি হীনমন্যতা থাকে বা সন্দেহবাতিক থাকে তাহলে সেগুলি যে ব্যক্তির ওপর করে এবং ভাবে অপর ব্যক্তির ওই বৈশিষ্ট্য আছে
(C) নতুন কার্যপ্রণালী গ্রহণ করে, নিজস্ব জন্মগত ত্রুটি থেকে নিজেকে অন্যভাবে পরিচালনা
(D) যুক্তি সহকারে ব্যাখ্যা করা, যা নিজেকে নিয়ন্ত্রণ করে

উত্তর :
(A) তার দুশ্চিন্তা, দ্বন্দ্ব এগুলির থেকে মুক্তি পেতে প্রবৃত্তিগুলিকে অন্য উন্নত কাজে লাগানো

৪. পিয়াজের জ্ঞানমূলক বিকাশের কোন স্তরে শিশু বিমূর্ত চিন্তন করতে পারে ?

(A) বাস্তব সক্রিয়তার স্তর
(B) নিয়মতান্ত্রিক সক্রিয়তার স্তর
(C) সংজ্ঞামূলক চিন্তনের স্তর
(D) প্রাক্ ধারণামূলক স্তর

উত্তর :
(B) নিয়মতান্ত্রিক সক্রিয়তার স্তর

৫. কোহলবার্গ শৈশবের বিকাশ সম্পর্কে কী বলেছেন?

(A) শৈশবে ব্যক্তির জ্ঞানমূলক বিকাশ ঘটে
(B) শৈশবে ব্যক্তির নৈতিক মূল্যবোধের বিকাশ ঘটে
(C) শৈশবে ব্যক্তির ধর্মীয় মূল্যবোধের বিকাশ ঘটে
(D) শৈশবে ব্যক্তির সামাজিক মূল্যবোধের বিকাশ ঘটে

উত্তর :
(A) শৈশবে ব্যক্তির জ্ঞানমূলক বিকাশ ঘটে

৬. কোনো শিশু যদি অন্যান্য সদস্যদের সন্তুষ্ট করার জন্য কোনো আচরণ করে থাকে, তবে সেই শিশুটি নৈতিক বিকাশের কোন স্তরে আছে ?

(A) সমাজ নিয়ন্ত্রিত নীতিবোধের স্তর
(B) সামঞ্জস্যহীন নীতিবোধের স্তর
(C) প্রত্যাশামূলক নীতিবোধের স্তর
(D) সর্বজনীন নীতিবোধের স্তর

উত্তর :
(C) প্রত্যাশামূলক নীতিবোধের স্তর

৭. কোহলবার্গ-এর নৈতিক বিকাশের তত্ত্বের ভিত্তি কী?

(A) পারস্পরিক প্রতিক্রিয়া যা মনুষ্য পরিবেশে ঘটে থাকে
(B) নৈতিক আচরণের কোনো ক্ষোভিক কেন্দ্র নেই, নীতিবোধ যুক্তিনির্ভর
(C) মানুষ তার বহিরাচরণ, সেই আচরণের উদ্দেশ্য এবং তার অভ্যন্তরীণ প্রভাব এই তিনটির মধ্যে পার্থক্য করতে পারে
(D) ওপরের সবকটি

উত্তর :
(D) ওপরের সবকটি

৮. একজন আদর্শ শিক্ষকের সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল-

(A) যে পাঠ্য বিষয় তিনি পড়ান তার ওপর গভীর জ্ঞান থাকা
(B) কঠোর শৃঙ্খলাপরায়ণতায় বিশ্বাসী
(C) শিক্ষার্থীদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা
(D) যিনি শিক্ষার্থীদের অনুপ্রাণিত করতে পারেন

উত্তর :
(D) যিনি শিক্ষার্থীদের অনুপ্রাণিত করতে পারেন

৯. থাস্টোনের বুদ্ধির উপাদান তত্ত্বটিকে বহু উপাদান তত্ত্ব বলা হয় – এর কারণ কী?

(A) বুদ্ধির কোনো একক শক্তিকে স্বীকার করা হয় না
(B) এখানে বুদ্ধির দুটি উপাদানের কথা বলা হয়েছে
(C) এখানে বুদ্ধির তিনটি উপাদানের কথা বলা হয়েছে
(D) এখানে বুদ্ধির চারটি উপাদানের কথা বলা হয়েছে

উত্তর :
(A) বুদ্ধির কোনো একক শক্তিকে স্বীকার করা হয় না

১০. মূল্যায়নের উদ্দেশ্য নয় এরকম বিষয়টি হল—

(A) মূল্যায়ন সুশিখনে সাহায্য করে
(B) মূল্যায়ন প্রস্ততির উন্নতি সাধনে সহায়তা করে
(C) মূল্যায়ন দৈহিক বিকাশকে পরিমাপ করে
(D) মূল্যায়ন নির্দেশনায় সাহায্য করে

উত্তর :
(C) মূল্যায়ন দৈহিক বিকাশকে পরিমাপ করে

১১. কোনটি ছাত্রদের পারদর্শিতা মূল্যায়নের জন্য সবচেয়ে কার্যকরী পদ্ধতি ?

(A) সাপ্তাহিক পরীক্ষা
(B) বাৎসরিক পরীক্ষা
(C) সামগ্রিক মূল্য নির্ণয়— যা সারাবছর ধরেই চলতে থাকবে
(D) প্রতি মাসে একবার করে পরীক্ষা

উত্তর :
(C) সামগ্রিক মূল্য নির্ণয়— যা সারাবছর ধরেই চলতে থাকবে

১২.  শ্রেণিকক্ষে ব্যক্তিবৈষম্য থাকার ফলে শিক্ষকের কী করণীয়?

(A) সকল শিক্ষার্থীর জন্য একই শিক্ষণ পদ্ধতি অবলম্বন করবেন
(B) শিক্ষার্থীর ব্যক্তিস্বাতন্ত্রকে গুরুত্ব দেবেন
(C) কম মানসিক ক্ষমতা সম্পন্ন শিক্ষার্থীদের ওপর বেশি গুরুত্ব দেবেন না
(D) ভালো শারীরিক ক্ষমতা সম্পূর্ণ শিক্ষানীতির ওপর বেশি গুরুত্ব দেবেন

উত্তর :
(B) শিক্ষার্থীর ব্যক্তিস্বাতন্ত্রকে গুরুত্ব দেবেন

১৩. E. Q. (বার্ট)-এর পুরো কথাটি কী ?

(A) Education Quotient
(B) Educational Quotient
(C) Energy Quotient
(D) Intelligent Quotient

উত্তর :
(B) Educational Quotient

১৪. উন্নত বুদ্ধিসম্পন্ন শিশুদের প্রতি শিক্ষকের কী কী কর্তব্য থাকা উচিত ?

(A) উন্নত পর্যায়ের পাঠ্যক্রম গড়ে তোলা
(B) মতামতের যথাযোগ্য মর্যাদা দেওয়া
(C) কাজের মধ্যে সক্রিয় রাখা
(D) ওপরের সবকটি

উত্তর :
(D) ওপরের সবকটি

১৫. একজন শারীরিক প্রতিবন্ধী ছাত্র/ছাত্রী বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য বিশেষভাবে আগ্রহ দেখাল। এক্ষেত্রে আপনি কীভাবে বিষয়টি সমাধান করবেন ?

(A) তাকে ওইদিন উপস্থিত থাকতে বিরত করবেন
(B) তাকে ক্রীড়া প্রতিযোগিতার ফলাফল লিপিবদ্ধ করে রাখতে বলবেন
(C) তাকে ছাত্র/ছাত্রীদের ক্রীড়ায় উৎসাহদানকারী দলের সদস্য করে দেবেন
(D) তাকে এমন একটি দায়িত্ব দেবেন, যাতে ক্রীড়া প্রাঙ্গণে তার যুক্ত থাকার প্রয়োজন না হয়

উত্তর :
(B) তাকে ক্রীড়া প্রতিযোগিতার ফলাফল লিপিবদ্ধ করে রাখতে বলবেন

শিশু শিক্ষা ও শিশু মনস্তত্ব প্রশ্ন ও উত্তর

১৬. কোনটি প্রেষণ প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ নির্ধারক?

(A) ব্যক্তির অনুরাগ
(B) ব্যক্তির মনোযোগ
(C) ব্যক্তির সহযোগিতা
(D) ব্যক্তির প্রতিযোগিতা

উত্তর :
(A) ব্যক্তির অনুরাগ

১৭. কোনটি Transienttic disorder ?

(A) পায়খানা প্রস্রাব ধরে রাখার অক্ষমতা
(B) ল্যাম্পপোস্ট গোনা
(C) বাকশক্তি নষ্ট হয়ে যাওয়া
(D) গলা দিয়ে হঠাৎ আওয়াজ বের করা

উত্তর :
(D) গলা দিয়ে হঠাৎ আওয়াজ বের করা

১৮. কে প্রথম ভ্রাম্যমান বিদ্যালয় স্থাপন করেছিলেন?

(A) গ্রিফিথ জোনস
(B) রাসেল ম্যাকমিলন
(C) মার্গারেট ম্যাকমিলন
(D) ফ্লোরেন্স নাইটিঙ্গেল

উত্তর :
(C) মার্গারেট ম্যাকমিলন 

১৯. “প্রত্যেক শিশুই এক একটি বিশিষ্ট সত্তা”- এই উক্তিটি কার?

(A) মাদাম মন্তেসরি
(B) রুশো
(C) ফ্রয়বেল
(D) পেস্তারলি

উত্তর :
(A) মাদাম মন্তেসরি

২০. প্রাক-প্রাথমিক স্তরের কার্যাবলির সঙ্গে নীচের কোনটি যুক্ত নয়?

(A) বালি দিয়ে ঘর বানানো
(B) রং পেনসিল দিয়ে ছবি আঁকা
(C) কঠিন অঙ্ক কষা
(D) এর কোনোটিই নয়

উত্তর :
(C) কঠিন অঙ্ক কষা 

২১. নিম্নলিখিত কোন উদ্ধৃতিটি সঞ্চালনমূলক পদ্ধতির সঙ্গে সংশ্লিষ্ট?

(A) এই পদ্ধতিতে হাতে সঞ্চালনমূলক পদ্ধতির মাধ্যমে মনের ভাব প্রকাশের কৌশল শেখানো হয়
(B) শিক্ষকের ঠোট নাড়া দেখে শিক্ষার্থীরা অনুকরণের মাধ্যমে শেখে
(C) শ্ৰবণভিত্তিক যন্ত্রের মাধ্যমে আংশিক বধির শিশুদের শ্রবণেন্দ্রিয়ের মধ্যে যথেষ্ট কম্পন সৃষ্টি করা হয়
(D) কম্পনভিত্তিক অনুভূতির সাহায্যে শিক্ষার্থীদের শব্দের অনুভূতি উপলব্ধি করানো হয়

উত্তর :
(A) এই পদ্ধতিতে হাতে সঞ্চালনমূলক পদ্ধতির মাধ্যমে মনের ভাব প্রকাশের কৌশল শেখানো হয়  

২২. “খেলা হচ্ছে শিশুর দেশের বিকাশ ও বুদ্ধির প্রয়োজন অতিরিক্ত বাড়তি শক্তির প্রকাশ”- এই উক্তিটি কার?

(A) হার্বাট স্পেনসার
(B) বারট্রান্ড রাসেল
(C) বার্নাড শ
(D)  রুশো

উত্তর :
(A) হার্বাট স্পেনসার 

২৩. বৃদ্ধি বলতে কী বোঝায়?

(A) শিশুর স্বতঃস্ফূর্ত দৈহিক আকার ও আয়তনের পরিবর্তন
(B) শিশুর মানসিক পরিবর্তন
(C) শিশুর সংবেদনশীলতার পরিবর্তন
(D) শিশুর বৌদ্ধিক পরিবর্তন

উত্তর :
(A) শিশুর স্বতঃস্ফূর্ত দৈহিক আকার ও আয়তনের পরিবর্তন

২৪. সর্বপ্রাণবাদ (Animism) বলতে কী বোঝ?

(A) শৈশবকালে শিশুরা সব কিছুকে জীবন্ত বা প্রাণবন্ত বলে মনে করে
(B) শৈশবকালে শিশুরা সবকিছুকে মৃত বলে মনে করে
(C) শৈশবকালে শিশুরা সবকিছুকে কাল্পনিক বলে মনে করে
(D) শৈশবকালে শিশুরা সবকিছুকে একই রকম বলে মনে করে

উত্তর :
(A) শৈশবকালে শিশুরা সব কিছুকে জীবন্ত বা প্রাণবন্ত বলে মনে করে

২৫. যেসব শিশুরা শ্রেণিকক্ষে বেশি প্রশ্ন করে তাদের কী করা উচিত?

(A) তাদের অবজ্ঞা করা উচিত
(B) তাকে শান্ত হতে এবং বিশৃঙ্খলা না করতে বলা উচিত
(C) শ্রেণিকক্ষের বাইরে এবং ভেতরে যখনই প্রশ্ন করবে, তখনই তাদেরকে সঠিক উত্তরের মাধ্যমে সন্তুষ্ট করা উচিত
(D) তাদের অভিভাবকদের বিদ্যালয়ে এসে শিক্ষকদের সঙ্গে দেখা করতে বলা উচিত 

উত্তর :
(C) শ্রেণিকক্ষের বাইরে এবং ভেতরে যখনই প্রশ্ন করবে, তখনই তাদেরকে সঠিক উত্তরের মাধ্যমে সন্তুষ্ট করা উচিত

২৬. কীসের সাহায্যে মাদাম মারিয়া শিশুদের ইন্দ্রিয়ের প্রশিক্ষণের পদ্ধতি উদ্ভাবন করেছিলেন?

(A) ডাইড্যাকটিক অ্যাপারেটাস
(B) ইমপেটাস অ্যাপারেটাস
(C) ইলেকট্রিক্যাল অ্যাপারেটাস
(D) কনডাকটিং অ্যাপারেটাস

উত্তর :
(A) ডাইড্যাকটিক অ্যাপারেটাস

২৭. প্রাক্-বয়ঃসন্ধিকালে শিশুর পিতামাতার ওপর নির্ভরশীল হয়ে জীবনযাপন করে, কিন্তু বয়ঃসন্ধিকালে তারা এই নির্ভরতা থেকে মুক্তি পেতে চায়। এটি কী ধরনের চাহিদা ?

(A) স্বাধীনতার চাহিদা
(B) যৌনতৃপ্তির চাহিদা
(C) আত্মপ্রকাশের চাহিদা
(D) আত্মনির্ভরতার চাহিদা

উত্তর :
(A) স্বাধীনতার চাহিদা

২৮. মনোবিজ্ঞানের ইনক্রাসপেকশন মেথড কীসের সঙ্গে যুক্ত ?

(A) মস্তিষ্কসংক্রান্ত আলোচনার মধ্যে
(B) অন্য এক মানুষের মানসিক প্রস্তুতির মধ্যে
(C) একজন শিক্ষার্থীর মানসিক প্রস্তুতিসংক্রান্ত বৈজ্ঞানিক অনুধাবনের মধ্যে
(D) কোনোটির মধ্যে নয়

উত্তর :
(A) মস্তিষ্কসংক্রান্ত আলোচনার মধ্যে

২৯. ক্যাটেল কী ধরনের বুদ্ধির পরীক্ষার ব্যবস্থা করেছিলেন?

(A) ক্যাটেল কালচার ফ্রিটেস্ট
(B) ক্যাটেল পি এফ
(C) ক্যাটেল কালচার এমব্রেডেড টেস্ট
(D) ক্যাটেল কালচার ফেয়ার টেস্ট

উত্তর :
(D) ক্যাটেল কালচার ফেয়ার টেস্ট

৩০.  বুদ্ধি ও সৃজনশীলতার সম্পর্ক কী?

(A) ধনাত্মক
(B) ঋণাত্মক
(C) একদম কিছুই নয়
(D) সবগুলি 

উত্তর :
(A) ধনাত্মক

আরো দেখে নাও :

জাতীয় শিশু দিবস – ১৪ ই নভেম্বর । National Children’s Day

বিশ্ব শিশু দিবস  ২০ই নভেম্বর । World Children’s Day

To check our latest Posts - Click Here

Telegram

Related Articles

3 Comments

দেখে নাও
Close
Back to top button